ব্রেকিং নিউজ
Search

হারিয়ে যাওয়া বাজার কেপি হাট,ভিডিও

326

মেঘনার পেটে হারিয়ে যাওয়া কাদির পণ্ডিতের হাটের।এই কাদির পণ্ডিতের হাটের সাথে জড়িয়ে আছে শৈশবের কৈশোরের অনেক সৃতি। আমাদের আশা আকাঙ্ক্ষা সব নিঃশেষ করে দিলো রাক্ষসী মেঘনা।

 

কাদির পণ্ডিতের হাট,লক্ষ্মীপুরের কমলনগর উপজেলায় অবস্থিত। এটি একটি প্রাচিন বাজার ছিলো,এর পশ্চিমে মেঘনা মতির হাট, সাহেবের হাট, তালতলি বাজার। দক্ষিণে নতুন বাজার, পাতাবুনিয়া,সাইদ মুরির হাট,ও মেঘনা নদী,কাদির পণ্ডিতের হাট বাজারের মাঝখান দিয়ে বয়ে গেছে একটি বড় খাল,এই খাল বাজার কে দুই ভাগে বিভক্ত করেছিলো,পশ্চিম বাজার এবং পূর্ব বাজার।বাজারে ছিলো ২টি জামে মসজিদ পশ্চিম বাজারে ছিলো টিনসেটের মসজিদ।

আর পূর্ব বাজারে ছিলো প্রাচিণ ৩তলা বিশিষ্ট মসজিদ।একটি আলেম মাদ্রাসা,একটি হাই স্কুল, পূর্ব দক্ষিণে ২টি প্রাইমারি স্কুল, একটি কিন্ডার গার্ডেন। বাজারে উত্তরে নবীগঞ্জ চৌধুরী বাজার, মুন্সির হাট,দক্ষিণ পূর্বে হাজির হাট লরেন্স বাজার।

কাদির পণ্ডিতের হাট,লক্ষ্মীপুরের কমলনগর উপজেলায় অবস্থিত। এটি একটি প্রাচিন বাজার ছিলো,এর পশ্চিমে মেঘনা মতির হাট, সাহেবের হাট, তালতলি বাজার। দক্ষিণে নতুন বাজার, পাতাবুনিয়া,সাইদ মুরির হাট,ও মেঘনা নদী,কাদির পণ্ডিতের হাট বাজারের মাঝখান দিয়ে বয়ে গেছে একটি বড় খাল,এই খাল বাজার কে দুই ভাগে বিভক্ত করেছিলো,পশ্চিম বাজার এবং পূর্ব বাজার।বাজারে ছিলো ২টি জামে মসজিদ পশ্চিম বাজারে ছিলো টিনসেটের মসজিদ। আর পূর্ব বাজারে ছিলো প্রাচিণ ৩তলা বিশিষ্ট মসজিদ।একটি আলেম মাদ্রাসা,একটি হাই স্কুল, পূর্ব দক্ষিণে ২টি প্রাইমারি স্কুল, একটি কিন্ডার গার্ডেন। বাজারে উত্তরে নবীগঞ্জ চৌধুরী বাজার, মুন্সির হাট,দক্ষিণ পূর্বে হাজির হাট লরেন্স বাজার।

 এটি লক্ষ্মীপুর জেলার কমলনগর উপজেলার আওতাধীন । 1 নং চর কালকিনি ইউনিয়ন পরিষদ। এর চেয়ারম্যান ছিল মাস্টার সাইফুল্লাহ তালতলি, হরিণ চৌধুরী মতির হাট, বাশার সাহেবেরহাট। এরপর এটাকে কেটে 2 নং সাহেবেরহাট ইউনিয়নের অন্তর্ভুক্ত করা হয় ।এটি কেটেছিলেন  সাইফুল্লা চেয়ারম্যান ।বর্তমানে  চেয়ারম্যান আছেন  আবুল খায়ের মাস্টার । এই বাজারের আছে অনেক ইতিহাস।অতীতে চেয়ারম্যান ইলেকশনের সময় কত মানুষ নিহত হয়েছেন তার কোনো হিসাব নেই ।এই বাজারের ইতিহাস বলে শেষ করা যাবে না।

এই বাজারের সাথে সাথে বিলীন হয়ে গেছে তালতলী ও সাহেবের হাট বাজার গোলা

ভিডিও ধারণঃ আনোয়ার পণ্ডিত বাড়ি

Facebook Comments