1. abirnewsroom@gmail.com : Abir Akash : Abir Akash
  2. admin@shadinbangla24.com : স্বাধীনবাংলা24ডটকম : MD NUR
  3. jashimsarkar@gmail.com : jashim uddin : jashim uddin
  4. lakshmipuronline@yahoo.com : কাসেমপণ্ডিত : কাসেম পণ্ডিত
  5. mdmasudrahman1972@gmail.com : মাসুদুর রাহমান : মাসুদুর রাহমান
  6. mitua43@gmail.com : Mosleh Uddin : Mosleh Uddin
  7. mrinalkanti1818@gmail.com : Mrinal Kanti Majumder : নিজস্ব প্রতিনিধি
  8. www.noyonkomar96@gmail.com : নয়ন কুমার : নয়ন কুমার
  9. nurhosseneub@gmail.com : nur hossan : মুহাম্মদ নোমান ছিদ্দীকী
সোনাইমুড়ী পৌর পরিবেশ হুমকির মুখে ময়লা আবর্জনার পচা দুর্গন্ধে ডোবা-নালা - স্বাধীন বাংলা24 ডটকম
বুধবার, ২৮ জুলাই ২০২১, ০৯:৫৪ অপরাহ্ন




সোনাইমুড়ী পৌর পরিবেশ হুমকির মুখে ময়লা আবর্জনার পচা দুর্গন্ধে ডোবা-নালা

  • সর্বশেষ আপডেট : রবিবার, ১৩ জুন, ২০২১
  • ৩০ বার পড়া হয়েছে

সোনাইমুড়ী প্রতিনিধি:
নোয়াখালী সোনাইমুড়ী পৌরসভার বাজারের ময়লা-আবর্জনায় ভরাট হচ্ছে ভূলয়া খাল এবং আশপাশের ডোবা-নালা। ময়লা আবর্জনার পচা দুর্গন্ধে এলাকার পরিবেশও বিষিয়ে উঠেছে। ময়লা ফেলায় খাল ও ডোবা-নালা ভরাট হয়ে যাওয়ায় পানির গতিপথ বন্ধ ও খাল ভরাট হয়ে এলাকার পরিবেশ হুমকির মুখে পড়েছে বলে অভিযোগ পাওয়া গেছে।

শুক্রবার সকালে নোয়াখালী সোনাইমুড়ী উপজেলা পৌরসভার এলাকায় গিয়ে দেখা গেছে পৌরসভার কর্মচারীগণ পৌর এলাকার পচা ময়লা আবর্জনা ভ্যান গাড়িতে করে খালে ফেলছেন সোনাইমুড়ী রেললাইনের পূর্ব পাশে মধ্যখানের পুকুরে ময়লা আবর্জনা ফেলে দে দেখা গেছে।

একজন রাজনৈতিক নেতা বলেন এই বিষয় তিনি বলেন ময়লা আবর্জনা ফেলে পৌরসভার খাল ও ডোবা-নালা ভরাট করার কোন সুযোগ নেই। পরিবেশ রক্ষার জন্য সরকারি নির্দেশনায় খাল খননের উদ্যোগ এবং ডোবা-নালা রক্ষার জন্য পৌরসভাকে উদ্যোগ নিতে হবে। উপজেলা পরিষদ ও উপজেলা প্রশাসন তাদের সার্বিক সহযোগিতা করবে।

জানা গেছে, ২০০০ সালে সোনাইমুড়ী পৌরসভা গঠিত হয়। প্রয়াত সাবেক জনপ্রিয় মেয়র মানিক আন্তরিক প্রচেষ্টায় পৌরসভা প্রথম শ্রেণীতে উন্নীত হলেও বাড়েনি পৌরবাসীর নাগরিক সুযোগ সুবিধা। পৌরবাসীর মধ্যে মো. বিল্লাল হোসেন (৩৮), মিন্টু মিয়াসহ (৫৬) একাধিক ব্যক্তি অভিযোগ করেন, সোনাইমুড়ী ড্রেনেজ ব্যবস্থা, পানিনিষ্কাশন,ব্যবস্থা নেই , রাস্তা-ঘাট ও ব্রিজ কলব্যাক – নানা সমস্যায় জর্জরিত সোনাইমুড়ী পৌরসভার নয়টি ওয়ার্ড। সবচেয়ে বেশী সমস্যা সোনাইমুড়ী পৌরসভার গুরুত্বপূর্ণ বাজার উপর এখানে ড্রেনেজ ব্যবস্থাসহ রাস্তা-ঘাটের খুবই করুন দশা। সামান্ন একটু বৃষ্টি হলেও রাস্তার উপর কখনো পানি আবার কখনো ময়লা পানিতে পরিণত হয়। রেল স্টেশন রোড কলেজ রোড, সেন দিঘীরপাড় দিয়ে বাইপাস রোড রেলস্টেশনের পূর্ব পাশ বাইপাস পযন্ত আশেপাশে শোচনীয় অবস্থা।

এদিকে মুল সমস্যা হয়ে দাঁড়িয়েছে পৌরসভার ময়লা আবর্জনা। পৌরসভার নিজস্ব কোন জায়গা না থাকায় ময়লা আবর্জনা ফেলা হচ্ছে সোনাইমুড়ী বাজারের রেললাইনের পূর্ব পাশে ও খালসহ আশপাশের বিভিন্ন ডোবা-নালায়। ফলে খাল ও ডোবা-নালা ভরাট হয়ে একদিকে যেমন পানি প্রবাহ বন্ধ হয়ে যাচ্ছে, তেমনি এলাকার পরিবেশও হুমকির মুখে পড়েছে বলে গুরুতর অভিযোগ পাওয়া গেছে। পৌরসভার কাঁচা বাজারের পূর্ব দিকের রোডের, দক্ষিণ পাশে ব্রিজ সংলগ্ন, , বিভিন্ন এলাকায় খাল ও ডোবানাল ময়লা আবর্জনা ফেলে ভরাট করা হচ্ছে।খাল ও লেকে বর্জ্য ফেলা বন্ধ দরকার

পরিবেশ অধিদপ্তরের , পৌর এলাকাবাসী অভিযোগ করলে পৌরসভার সঙ্গে আলোচনা সাপেক্ষে খাল ও ডোবা নালা রক্ষার জন্য প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।

এ ব্যাপারে পৌরসভার ভিপি নুরুল হক বলেন, পৌরসভার নিজস্ব কোন জায়গা না থাকায় ময়লা আবর্জনা বিভিন্ন স্থানে ফেলা হয়। ইউজিপি প্রকল্পের মাধ্যমে ময়লা ফেলার ডাম্পিং ব্যবস্থা করা হবে। স্থানীয় এমপি মহোদয়, উপজেলা পরিষদ ও উপজেলা প্রশাসনের সার্বিক সহযোগিতায় পৌরসভার খাল, ডোবা-নালা উদ্ধার করা হবে। ড্রেনেজ ব্যবস্থা, রাস্তা-ঘাট, ব্রিজ কালভার্টসহ সার্বিক উন্নয়নের জন্য পরিকল্পনা হাতে নেওয়া হয়েছে। স্থানীয় সরকার মন্ত্রণালয়সহ বিভিন্ন মন্ত্রণালয় থেকে অর্থ প্রাপ্তি সাপেক্ষে পৌরসভার বিভিন্ন প্রকল্পের দ্রুত উন্নয়ন করা হবে বলে উল্লেখ করেন।

Facebook Comments




আরো পড়ুন




ফেসবুক পেজ






© All rights reserved © shadinbangla24.com
Theme Developed BY Desig Host BD