1. abirnewsroom@gmail.com : Abir Akash : Abir Akash
  2. admin@shadinbangla24.com : স্বাধীনবাংলা24ডটকম : MD NUR
  3. jashimsarkar@gmail.com : jashim uddin : jashim uddin
  4. lakshmipuronline@yahoo.com : কাসেমপণ্ডিত : কাসেম পণ্ডিত
  5. mdmasudrahman1972@gmail.com : মাসুদুর রাহমান : মাসুদুর রাহমান
  6. mitua43@gmail.com : Mosleh Uddin : Mosleh Uddin
  7. mrinalkanti1818@gmail.com : Mrinal Kanti Majumder : নিজস্ব প্রতিনিধি
  8. www.noyonkomar96@gmail.com : নয়ন কুমার : নয়ন কুমার
  9. nurhosseneub@gmail.com : nur hossan : মুহাম্মদ নোমান ছিদ্দীকী
                        পৃথিবী ঘোরে না  মানুষ  ঘোরে ? - স্বাধীন বাংলা24 ডটকম
বুধবার, ২৮ জুলাই ২০২১, ১১:১৮ অপরাহ্ন
শিরোনাম :
শিবপুরে মোবাইল কোর্টের অভিযান ১০ মামলায় ১৪ হাজার টাকা অর্থদণ্ডড সাংবাদিকের ওপর হামলাকারীদের গ্রেফতারের দাবিতে মানববন্ধ নবম শ্রেণির ছাত্রী ধর্ষণ: গৃহ শিক্ষকসহ শ্রীঘরে ৩ চাটখিলে ছাত্রীকে ধর্ষণের অভিযোগে গ্রেফতার- ৩ নোয়াখালীতে মুক্তিযুদ্ধ বিষয়ক গ্রন্থ ও মুক্তিযুদ্ধ ভাস্কর্যের মোড়ক উন্মোচন চাটখিলে স্বেচ্ছাসেবক লীগের প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন চাটখিলে একমাত্র বোনকে মেরে ফেলার হুমকি,থানায় মামলা কোম্পানীগঞ্জে যুক্তরাষ্ট্র প্রবাসীর ত্রাণ পেল ৩শতাধিক পরিবার সাংবাদিক ফয়েজ এর চাচা নুর নবী বিদেশে করোনা আক্রান্ত হয়ে মারা গেছেন ছাতকের প্রবীণ শিক্ষক অমর রঞ্জন দে আর নেই 




                        পৃথিবী ঘোরে না  মানুষ  ঘোরে ?

  • সর্বশেষ আপডেট : মঙ্গলবার, ৬ জুলাই, ২০২১
  • ১১ বার পড়া হয়েছে

প্রয়োজনে ঘুরপাকে নিমজ্জিত সবাই একসাথে বড় ধরনের ঘুরপাকের ধাক্কা সহ্য করে হলেও ঐ সমস্ত হনুমান দের ঘুরানোর বিদ্যা,বুদ্ধি, নষ্ট করে তাদের অবস্থান কে মানবতার কাতারে নিয়ে আসতে হবে

পৃথিবী ঘোরে না  মানুষ  ঘোরে ?

=======================

পৃথিবী সূর্যের চারদিকে ঘোরে আবার নিজের অক্ষের উপর ও ঘোরে।আমিও ঘুরি,বাহিরে ঘুরি আবার ঘরের ভিতরেও ঘুরি।মানুষ সবাই কম বেশী ঘোরে।দেখা যাক বিজ্ঞানের ঘূর্নন আর সমাজের ঘুরপাক কোনটা  আমাদের জীবন কে ঘোরাতে থাকে।

পৃথিবী যখন ঘোরে,তখন আমি না ঘুরে যাব কোথায়। অত বড় পৃথিবী,আর তা যে চারদিক ঘোরে এটা প্রমাণ করতে ভৌগলিক লোকজন দের অনেক সময়ই লেগেছিল।আর সেই পৃথিবীর মধ্যেই মানুষ। তুলনামূলক ভাবে ছোট ।সে মানুষ অবশ্যই ঘুরবে।আর সেটাই স্বাভাবিক।

মানুষ হিসেবে অনেক ই ঘুরছে।আর এটা প্রমাণ করতে হবে না।কারন দৃশ্যমান। শুধুই কি ঘুরছে ঘুরপাক খাচ্ছে।মাঝে মাঝে ডিগবাজিও খাচ্ছে।ঘুরপাকের কারনে কেউ কেউ অস্থির হয়ে গা ঘেমে মাথা ঘুরে পড়ে যাচ্ছে ।কিন্ত কেউ দেখে কেউ দেখে না।কিন্ত পৃথিবী যখন ঝাকুনি খায়, নড়ে ওঠে তখন মানুষ কেন অনেক কিছুই উল্টে যায়।

এখন পৃথিবী ঘোরে প্রকৃতির নিয়মে। কিন্ত মানুষ কে ঘুরায় মানুষ। কাজের জন্য, খাবারের জন্য, টাকার জন্য, চিকিৎসার জন্য, কাপরের জন্য ঘুরায়।আর ঘুরানি র নির্দিষ্ট কোন সূত্র নেই ।এমন ভাবে সুযোগে সদ্ব্যবহার করে ঘুরানি দেয় যে ভুক্তভোগী লোকের চক্কর  দিতে দিতে জীবন ঘুরে উল্টে যায়।

যাদের হাতে ক্ষমতা তারাই ঘুরানোর দায়িত্বে থাকে।তারা নিজেদের স্বার্থের জন্য, ক্ষমতা দেখাতে ,অনেকটা ইচ্ছে করে ঘুরায়। এ ধরনের ঘুরপাক আর ঘূর্নন তাদের বিনোদন। কিন্ত বার বার ঘুরপাক খেয়ে যারা পৃথিবীর বুকে টিকে থাকে তারা ঠিকই ঘুরানোর ড্রাইভার দের ধরে ফেলে ।কিন্ত তত দিনে তাদের জীবন থেকে অনেক পথ ও সময় অতিক্রম হয়ে যায়।

কেউ ঘোরে ন্যায় বিচারের জন্য। কেউ ঘোরে সনদের জন্য। কেউ ঘোরে হিসাব মিলানোর জন্য, কেউ ঘোরে সুস্থ হওয়ার জন্য। কেউ ঘোরে ক্ষমতার জন্য, কেউ ঘোরে আক্রমণ করার জন্য ,কেউ ঘোরে আত্মসম্মান আত্মরক্ষার জন্য। কেউ ঘোরে জীবন নাশের তালে ,কেউ ঘোরে জীবন দানের জন্য।

বেপরোয়া,উলঙ্গ, উশ্শৃংখল, শয়তান সাদৃশ্য মানুষ গুলি

নিষ্পাপ, সহজ সরল ,দূর্বল পরিশ্রমী, মেধাবী মানুষ গুলোকে যে কোন কাজেই ঘুরপাক দিয়ে পৃথিবীর অভ্যন্তরীণ ঘূর্নন টাকে নষ্ট করে দিচ্ছে।

শান্তি কামী অনুগত মানুষ গুলোর সাধারণ জীবনের গতিপথ কে নষ্ট করে দিচ্ছে।

মানুষ সমাজের রুচিশীল ধারণাকে বিপরীত বিপর্যয়ের দিকে নিয়ে যাচ্ছে।

এই সমস্ত মানুষের লাগাম ধরতে হবে।অবৈধ ভাবে যারা সহজ ,সরলদেরকে ঘুরাচ্ছে তাদের ঘুরানোর যন্ত্রপাতি নষ্ট করে ;

মেধা ও পরিশ্রমী মানুষ গুলোকে পৃথিবীর বুকে স্হির ভাবে চলতে দেওয়ার পদক্ষেপ নিতে হবে।

আর পেতাত্বাদের ঘুরপাক থেকে রক্ষা করে মানবতার বরপুত্র দের স্থিতিশীল করে একটি আদর্শ ও পরিনত সমাজ গঠন করতে আমাদের এগিয়ে আসতে হবে ।

প্রয়োজনে ঘুরপাকে নিমজ্জিত সবাই একসাথে বড় ধরনের ঘুরপাকের ধাক্কা সহ্য করে হলেও ঐ সমস্ত হনুমান দের ঘুরানোর বিদ্যা,বুদ্ধি, নষ্ট করে তাদের অবস্থান কে মানবতার কাতারে নিয়ে আসতে হবে।

তখন আর আমার আপনার মত আম – মানবের ঘুরপাকের যন্ত্রনায় কাতরাতে হবে না।

ইমাউল হক পিপিএম

পুলিশ পরিদর্শক নিরস্ত্র

ইন্টেলিজেন্স এন্ড মিডিয়া সেল

১৪ এপিবিএন কক্সবাজার

(রোহিঙ্গা নিরাপত্তায়  নিয়োজিত)

Facebook Comments




আরো পড়ুন




ফেসবুক পেজ






© All rights reserved © shadinbangla24.com
Theme Developed BY Desig Host BD